Ads for search

Ads

৩ দিন বন্ধ থাকার পর দেশের অর্ধশতাধিক থানা কাজ শুরু করেছে



  •  রাজধানীর ৫০ থানার মধ্যে চালু ২৯টি।
  • দেশজুড়ে ৪১৭ থানায় সেনা মোতায়েন।
  • বিজিবির নিরাপত্তায় সীমান্তবর্তী ২১ থানা।

হাতিরঝিল থানার কার্যক্রম শুরু হয়েছে। এক ব্যক্তির জিডি নিচ্ছেন পুলিশ কর্মকর্তারা। গতকাল রাজধানীর হাতিরঝিল থানায় মো
হাতিরঝিল থানার কার্যক্রম শুরু হয়েছে। এক ব্যক্তির জিডি নিচ্ছেন পুলিশ কর্মকর্তারা। গতকাল রাজধানীর হাতিরঝিল থানায় ছবি: আশরাফুল আলম
তিন দিন বন্ধ থাকার পর রাজধানীসহ দেশের বিভিন্ন থানায় সীমিত পরিসরে কার্যক্রম শুরু হয়েছে। পুলিশ সদর দপ্তর বলছে, শুক্রবার পর্যন্ত ৬৩৯টি থানার মধ্যে ৩৬১টি থানায় পুলিশের অভিযান শুরু হয়েছে।

থানার নিরাপত্তায় সেনা মোতায়েন করা হয়েছে। গতকাল আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, রাজধানী ঢাকার ২৯টি থানাসহ সারাদেশে ইতোমধ্যে ৪১৭টি থানায় সেনা মোতায়েন করা হয়েছে।

হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের কারণে যেসব থানা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেগুলো এখনো কার্যক্রম শুরু করতে প্রস্তুত নয় বলে জানা গেছে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ফলে দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয় এবং প্রাণহানির ঘটনা ঘটে। গত তিন দিনে (শেখ হাসিনা সরকারের পতনের আগে ও পরে) থানা ও ফাঁড়িতে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। গত ৫ আগস্ট শেখ হাসিনার বিদায়ের পর সারাদেশে পুলিশের তৎপরতা বন্ধ হয়ে যায়। পুলিশ সদস্যরা থানায় আসতে সাহস পাননি। স্থাপনা পাহারা দিতে আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) মোঃ মইনুল ইসলাম গত বুধবার সব পুলিশ সদস্যকে ২৪ ঘণ্টার মধ্যে কর্মস্থলে যোগদানের নির্দেশ দেন। পরদিন তিনি কর্মস্থলে যোগদানে পুলিশ সদস্যদের সহযোগিতা করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

ডিএমপির বাইরের ২১টি জেলা ও শহরের প্রথম আলো প্রতিনিধিরা জানান, এসব এলাকায় ১৪৫টি থানায় কার্যক্রম শুরু হয়েছে। ঢাকার বাইরের কয়েকজন পুলিশ কর্মকর্তা জানান, পুলিশ সদস্যদের মধ্যে আতঙ্ক এখনো কাটেনি। আবার অনেক পুলিশ সদস্য বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন। যার কারণে থানাগুলো পুরোপুরি চালু করা যাচ্ছে না। তবে কেউ চাইলে জিডি ও মামলা করার ব্যবস্থা করা হচ্ছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৫০টি থানার মধ্যে গতকাল ২৯টি থানায় অভিযান শুরুর কথা জানানো হয়েছে। বাকি 21টি এখনও শুরু হয়নি। পুলিশ সূত্রে জানা গেছে, ক্ষতিগ্রস্ত এসব থানার অবস্থা ভালো নয়।

ডিএমপির বাইরের ২১টি জেলা ও শহরের প্রথম আলো প্রতিনিধিরা জানান, এসব এলাকায় ১৪৫টি থানায় কার্যক্রম শুরু হয়েছে। ঢাকার বাইরের কয়েকজন পুলিশ কর্মকর্তা জানান, পুলিশ সদস্যদের মধ্যে আতঙ্ক এখনো কাটেনি। আবার অনেক পুলিশ সদস্য বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন। যার কারণে থানাগুলো পুরোপুরি চালু করা যাচ্ছে না। তবে কেউ চাইলে জিডি ও মামলা করার ব্যবস্থা করা হচ্ছে।

কয়েকদিনের মধ্যে পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হয়ে যাবে।
নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ) আব্দুল মান্নান মিয়া মো
মানিকগঞ্জ জেলা পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, পুলিশ সদস্যরা তাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত। তবে এরই মধ্যে সব থানায় পুলিশ সদস্যরা যোগ দিচ্ছেন। সবকিছু স্বাভাবিক হতে কয়েকদিন সময় লাগবে।

চট্টগ্রাম নগরীর ১৬টি থানার মধ্যে গতকাল থেকে আটটি থানার কার্যক্রম শুরু হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হওয়ায় পতেঙ্গা ও ইপিজেড থানা খোলা হয়নি। বাকি ছয়টি থানাও চলছে স্বল্প পরিসরে।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ) আব্দুল মান্নান মিয়া বলেন, কয়েকদিনের মধ্যে পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হবে।


রাজধানীর চিত্র


গতকাল সকাল আটটা থেকে ডিএমপির ২৯টি থানায় অভিযান শুরু হয়েছে। সেনা সদস্যদের পাহারায় পুলিশ সদস্যরা তাদের কর্মস্থলে উপস্থিত হতে শুরু করেছে।

ডিএমপি সূত্রে জানা গেছে, ঢাকার রমনা, কলাবাগান, ধানমন্ডি, হাজারীবাগ, কোতোয়ালি, চকবাজার, সূত্রাপুর, ডেমরা, গেন্ডারিয়া, মতিঝিল, সবুজবাগ, শাহজাহানপুর, শেরেবাংলা নগর, হাতিরঝিল, শাহ আলী, কাফরুল, ভাষানটেক, দারুসসালাম ক্যান্টনমেন্ট, বানরনগর, রমজানপুর, শাহজাহানপুর। উত্তরা পশ্চিম, উত্তরখান ও বিমানবন্দর থানা অভিযান শুরু করেছে।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম বলেন, ৫ আগস্ট থেকে গুলশান থানায় কোনো হামলা হয়নি। গতকাল থেকে তাদের থানায় স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে।

সরেজমিনে দেখা যায়, গুলশান থানার সামনে সেনাবাহিনীর পাঁচ সদস্য ডিউটি ​​করছেন। ভেতরে উপ-পরিদর্শক (এসআই) মামুন মিয়াকে চেয়ারে বসে কাজ করতে দেখা গেছে। দুপুর ১২টা পর্যন্ত এ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

গতকাল দুপুরে তেজগাঁও থানায় গিয়ে দেখা যায়, থানায় যোগদান করা বেশির ভাগ পুলিশ সদস্য

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.