Ads for search

Ads

রাজারবাগে তোলপাড়, সভা শেষ না করেই চলে গেলেন আইজিপি


 

হট্টগোলের কারণে ১১ দফা দাবিতে পুলিশের সঙ্গে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতবিনিময় সভা মাঝপথে বন্ধ হয়ে যায়। শুক্রবার বিকেলে ঢাকার রাজারবাগ পুলিশ লাইনসে এ সভার আয়োজন করা হয়।


সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের। কিন্তু তিনি যেতে পারেননি। বৈঠকে পুলিশ সদস্যরা তাদের দাবি তুলে ধরে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন। বৈঠকে পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) মো.


আইজিপি বক্তব্য শুরু করলে পুলিশ সদস্যরা হট্টগোল শুরু করেন। এ সময় উত্তেজিত পুলিশ সদস্যরা অতিরিক্ত উপ-মহাপরিদর্শককে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। পরে আইজিপিসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠক শেষ না করেই চলে যান।


বৈঠকে আইজিপি মইনুল ইসলাম বলেন, আহত পুলিশ সদস্যদের আধুনিক চিকিৎসা দেওয়া হবে। প্রয়োজনে তাদের জন্য বিদেশ থেকে পরামর্শক আনা হবে। নিহত পুলিশ সদস্যদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে মোটা অঙ্কের টাকা দেওয়া হবে।


পুলিশ সদস্যদের উদ্দেশে আইজিপি বলেন, 'প্রদত্ত ১১ দফা নিয়ে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পুলিশ সদস্যদের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করা হবে। কোন জুনিয়র পুলিশ সিনিয়র পুলিশ সদস্য দ্বারা হয়রানি করা হবে না. তৎক্ষণাৎ বিক্ষুব্ধ পুলিশ সদস্যরা আইজিপির এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তারা বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টাকে রাজারবাগে নিয়ে আসতে হবে। আলোচনা এখানেই হবে।


আন্দোলনরত পুলিশ সদস্যদের দাবি, পুলিশ সদস্যদের বিভিন্ন প্রস্তাব দ্রুত বাস্তবায়নের জন্য আইজিপি কর্তৃক গঠিত আট সদস্যের কমিটি কনস্টেবল থেকে এসআই পদমর্যাদার পুলিশ সদস্যদের আরেকটি কমিটি গঠন করতে হবে। এই কমিটি তাদের সমস্যা সমাধানে কাজ করবে। বৈঠকে একজন কনস্টেবল বলেন, গত ৫ আগস্ট কনস্টেবল থেকে এসআই পদমর্যাদার যত পুলিশ সদস্য মারা গেছেন, গত ৫০ বছরে এত পুলিশ অফিসার পদমর্যাদার সদস্য মারা যাননি।


নাম প্রকাশ না করার শর্তে পুলিশের কয়েকজন সদস্য প্রথম আলো</em>কে বলেন, তাদের জীবনের নিরাপত্তা না হওয়া পর্যন্ত তারা কাজে ফিরবেন না। প্রয়োজনে পুলিশের নাম, পোশাক সংস্কার করতে হবে। অতীতের ভুলের জন্য আইজিপিকে জনগণের কাছে ক্ষমা চাইতে হবে। এ ছাড়া পুরো পুলিশ বাহিনীকে সংস্কার করে নতুন বাহিনীতে পরিণত করতে হবে। এ বাহিনী ঘোষণা করবেন ছাত্র আন্দোলনের সমন্বয়কারীরা।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.